1. admin@dailybhorerbangladesh.com : admin : Shah Alam
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৫:৪৯ অপরাহ্ন

মানিকগঞ্জের ঘিওরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

আল মামুন বিশেষ প্রতিনিধি :
  • আপডেট টাইম রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১
  • ১৫৯ ভিউ টাইম

 

 

আবহমান বাঙালী জাতির ঐতিহ্য ও শতবর্ষের প্রাচীন সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ নৌকা বাইচ প্রতিযোগিতা। নদী মাতৃক এ দেশের গ্রামীণ লোক সাংস্কৃতির সেই ঐতিহ্যকে বুকে ধারণ করে দেশের বিভিন্ন নদ-নদী ও বিল-বাওড়ে আয়োজন করা হয় নৌকা বাইচের। এরই ধারাবাহিকতায় ঘিওর উপজেলার ঘিওর ইউনিয়নের গোলাপনগর গ্রামে উৎসব মূখর পরিবেশে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ। থৈথৈ জলে, ঢাক-ঢোলের তালে তালে গ্রাম বাংলার গান আর মাঝি-মাল্লার বৈঠার ছন্দ মাতিয়ে তোলে গোলাপনগরের শান্ত জলের ঢেউকে। আর সেই তালে তাল মেলাতে বিশাল বিস্তৃত  বিলের বুকে নামে হাজারো জনতার ঢল ।

 

প্রতি বছরের মতো এবারও বর্ণীল এ নৌকা বাইচের আয়োজন করে গোলাপনগর গ্রামবাসী।

 

রবিবার  ( ৫ সেপ্টেম্বর) মানিকগঞ্জের ঘিওর উপজেলার দৃষ্টিনন্দন ও নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি গোলাপনগরে অনুষ্ঠিত হয়ে গেলো গ্রাম-বাংলার শত বছরের ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা।

 

এ নৌকাবাইচ দেখতে রবিবার  বিকালে বিনোদনপ্রেমী দর্শণার্থীদের ঢল নামে গোলাপনগরে। জেলার অন্যতম বিনোদনমূলক এ প্রতিযোগিতায়  জেলার বিভিন্ন  উপজেলা থেকে জলপথে নৌকা আর সড়কপথে যানবাহনে  হাজার হাজার  মানুষের সমাগম হয়। পুরুষের পাশাপাশি নারীদের উপস্থিতিও ছিলো চোখে পড়ার মতো। তবে দর্শনার্থীদের মধ্যে স্বাস্থ্যবিধির প্রতি ছিলো স্বাস্থ্য সচেতনতা।

 

প্রতিযোগিতায়   মানিকগঞ্জের কয়েকটি উপজেলার বাহারী নাম ও রঙের ডিঙি, কুশা, সিপাই, খেল্লা, অলংগাসহ কয়েক ক্যাটগরির প্রায় অর্থশত নৌকা অংশ গ্রহণ করে। ছোট, বড় ও মাঝারী নৌকা পৃথক পৃথক কয়েকটি রাউন্ডে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

 

প্রতিযোগিতার চুড়ান্ত রাউন্ডে ঘিওর উপজেলার গোলাপনগর গ্রামের  বিসমিল্লাহ্ এক্সপ্রেস  মোঃ আলম হোসেন নোয়াই নৌকাটি চ্যাম্পিয়ন হয়। একই উপজেলার নৌকাটি দ্বিতীয় মোঃ মোজাহার মিয়া ও শিবালয় উপজেলার ছোট কুষ্টিয়া এলাকার আতর আলীর নৌকাটি তৃতীয় স্থান অধিকার করে।

 

পরে অতিথীবৃন্দ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।এ সময় চ্যাম্পিয়ন ও  রানারআপসহ অংশ গ্রহণকারী প্রত্যেকটি নৌকাকেই আকর্ষনীয় পুরষ্কার দেওয়া হয়।

 

ঘিওর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ  অহিদুল  ইসলাম টুটুল এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঘিওর ডি এন পাইলট উচ্চ বিদ্যালয়ের অবঃ সিনিয়র শিক্ষক মোঃ আব্দুর রহমান সহ এলাকার গন্যমান্য ব্যক্তি বর্গ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবোর

Categories